অধিক প্রশংসা প্রাপ্তির আশায় নিজেকে ছোট করা:

0
67

অধিক প্রশংসা প্রাপ্তির আশায় নিজেকে ছোট করা:


যাদের ইলম অনুপকারী তারা যখন পূর্ববর্তী কারও ওপর নিজের কথার ও বাকচাতুর্যের কোনো শ্রেষ্ঠত্ব দেখতে পায়, তখন সে এটাকে আল্লাহর দরবারে নিজের ইলমের মর্যাদা ভেবে বসে থাকে। কারণ সে তার পূর্ববর্তীদের চেয়ে ভিন্ন ধরনের জিনিস লাভ করেছে। তখন সে পূর্ববর্তীদের তুচ্ছ-তাচ্ছিল্য করে ও স্বল্পজ্ঞানেই নিজেকে মহাজ্ঞানী ভাবে।

যে ব্যক্তির ইলম অনুপকারী, মানুষের ওপর অহংকার করা ছাড়া তার আর কোনো কাজ থাকেনা। সে তাদের ওপর নিজের ইলমের বড়ত্ব জাহির করে এবং তাদের মূর্খ সাব্যস্ত করতে চেষ্টা করে। নিজেকে বড় করে প্রকাশ করার জন্য তাদের খাটো করে । এটি খুবই নোংরা ও নিম্নমানের স্বভাব। এমন লোক অনেক সময় তার পূর্বেকার উলামায়ে কেরামকে ও আবশ্যিকভাবেই মূর্খ, অসচেতন ও ভুলেভরা সাব্যস্ত করতে চায়। ফলে নিজেকে সে বেশি গুরুত্ব দেয়। নিজের গুরুত্ব মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করে। নিজেকে উত্তম আর পূর্ববর্তী মানুষদের জাহেল ভাবে।

এই ধরণের লোকেরা সাধারণত সত্যকে গ্রহণ না করে বরং যারা সত্য বলেন তাদের সাথে অহংকার পূর্ণ আচরণ করেন। বিশেষ করে যদি তিনি হোন মানুষের চোখে তার চেয়ে নিম্নমানের।
এমনিভাবে মিথ্যাকে আঁকড়ে ধরে, যদি সত্যকে মেনে নিলে মানুষের মনোযোগ থেকে সে সরে যায়..!

অনেক সময় এমন ব্যক্তি মানুষের সামনে মুখে মুখে নিজের বদনাম গায়, নিজেকে তুচ্ছ হিসেবে প্রকাশ করে, যাতে করে তাঁর ব্যাপারে মানুষ ভাবে যে, সে তো নিজেকে অনেক ছোট মনে করে। এভাবে কৌশলে অন্যের কাছ থেকে প্রশংসা আদায় করে। এটা হলো এক প্রকারের সুক্ষ্ণ লৌকিতা।

এই বিষয়ে তাবেয়ীগণ এবং তাদের পূর্ববর্তী উলামায়ে কেরাম সতর্ক করে গিয়েছেন। কেননা এটা পরিপূর্ণ ইখলাস ও সততার পরিপন্থী। কারণ সত্যবাদী ব্যক্তি নিজের ব্যাপারে কপটতার আশঙ্কা করে। মন্দ মৃত্যুর ভয়ে দিনাতিপাত করে। ফলে সে নিজের প্রশংসা ও সুনাম -সুখ্যাতি থেকে সবসময় দূরে থাকার চেষ্টা করে।

এজন্য উহাইব ইবনে ওয়ারদ রাহিমাহুল্লাহ্ বলেন: “এমন অনেক আলেম আছে যাদেরকে মানুষ আলেম বলে ডাকলে ও আল্লাহর দরবারে সে জাহেলদের দলভুক্ত। [হিলওয়াতুল আউলিয়া , আহু নুয়াইম: ৮/১৫]

আল্লাহ্ সুবহানাহু-তা’লা ইবনে রজব হাম্বলি রাহিমাহুল্লাহ্ কে যেন তার জ্ঞান-বিচ্ক্ষণতা ও উম্মাহর প্রতি উত্তম নসীহতের জন্য জান্নাতুল ফেরদৌসে দাখিল করেন।

আল্লাহ্ যেন আমাদের সকল ইলমকে উপকারী ইলমে পরিনত করেন এবং প্রশংসা প্রাপ্তির হীন কৌশল থেকে মুক্ত রাখেন।




সহায়ক গ্রন্থ: সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব
📝লেখক: ইবনে রজব হাম্বলী রাহিমাহুল্লাহ্

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here