আদর্শ সন্তান গঠনে যে ভুলটি আপনাকে সংশোধন করতে হবেই

0
108

আমরা প্রায়ই শিশুদেরকে মিথ্যে গল্প বলি আনন্দ দেয়ার জন্য। আবার কখনো ঘুম পারানোর জন্য বা কোন কিছুতে বাঁধা দেওয়ার জন্য বিভিন্ন জ্বীন-ভূতের কাল্পনিক কাহিনী বলে থাকি।


কখনো আবার তাদেরকে দিয়ে কোন একটা কাজ করিয়ে নেয়ার জন্য এমন কিছুর প্রতিশ্রুতি দেই, যা আসলে প্রতিশ্রুতি দেয়ার সময়ই জানি এটা মিথ্যে প্রতিশ্রুতি। এ বিষয় গুলো আসলে একজন শিশুকে আদর্শ শিশু হিসেবে গড়ে তুলতে বাঁধা প্রয়োগ করে। তারা নিজেদের অবান্তরেই পরিবার থেকে শিখে নেয় ছোট খাটো মিথ্যা বলা। একটা সময় তা সবার জন্য হুমকি হয়ে দাঁড়ায়।


আসুন এ বিষয়ে এমনই একটি হাদিস জেনে নেই। যারা কুরআন ও সুন্নাহ্ অনুযায়ী সন্তানদের গড়ে তুলতে চান, তাদের জন্য নিশ্চয় এখানে উত্তম কিছু শিক্ষা রয়েছে।


আব্দুল্লাহ বিন আমের (রঃ) বলেন,
‘রাসুলুল্লাহ (সঃ) একদা আমাদের বাড়িতে এলেন, আমি তখন শিশু ছিলাম। এমতবস্থায় আমি খেলার জন্য বাড়ির বাইরে বের হতে যাচ্ছিলাম। তা দেখে আমার মা আমার উদ্দেশ্যে বললেন,

‘আব্দুল্লাহ (বাইরে যেও না , আমার নিকট) এস, তোমাকে একটি মজা দেব।’ এ কথা শুনে নবী (সঃ) বললেন, ‘তুমি ওকে কি দেবে ইচ্ছা করেছ?’ মা বললেন, ‘খেজুর’।

তখন রাসুল (সঃ) বললেন, ‘জেনে রাখ, যদি তুমি ওকে কিছু না দাও, তাহলে তোমার ওপর একটি মিথ্যা লেখা হবে।’ (আবু দাউদ ৪৯৯১, সিলসিলাহ সহিহাহ ৭৪৮ নং)

মিথ্যা বলা বৈধ নয়। মিথ্যা বললে কবিরাহ গোনাহ হয়। রাসুল (সঃ) বলেছেন, “নিশ্চয় সত্যবাদিতা পুণ্যের পথ দেখায়। আর পুণ্য জান্নাতের দিকে পথ নির্দেশনা করে। আর মানুষ সত্য কথা বলতে থাকে, শেষ পর্যন্ত আল্লাহর নিকট তাকে “ মহাসত্যবাদী” রূপে লিপিবদ্ধ করা হয়।

আর নিস্বন্দেহে মিথ্যাবাদিতা নির্লজ্জতা ও পাপাচার এর দিকে নিয়ে যায়। আর পাপাচার জাহান্নামের দিকে নিয়ে যায়। আর মানুষ মিথ্যা বলতে থাকে, শেষ পর্যন্ত আল্লাহর নিকট তাকে ‘মহামিথ্যাবাদি” রুপে লিপিবদ্ধ করা হয়। (বুখারি ও মুসলিম)

🚨আপনি কি আপনার সন্তান কে সঠিক আচরণগত শিক্ষায় বড় করছেন তো?
মনে রাখবেন, ভদ্র বা আনুগত্যশীল হতে হলে তীব্র মেধাবী হওয়া কিংবা উঁচু গ্রেজুয়েশনের কোন দরকার নেই। কেবল পারিবারিক শিক্ষাই যথেষ্ঠ।


📣 আদর্শ সন্তান হিসেবে আপনার সন্তানকে গড়ে তুলতে কিংবা সন্তানের আচরণগত যেকোনো সমস্যা আমাদেরকে Messages/Comments এর মাধ্যমে জানাতে পারেন।


©সাহাবা নিউজ.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here